মেনু নির্বাচন করুন
পাতা

কৃষি কল সেন্টার

  সাধারণ অর্থে কল সেন্টার হলো এমন একটি স্থান যেখান থেকে একটি নির্ধারিত নম্বরে ফোন করে গ্রাহক বা ভোক্তারা সুনির্দিষ্ট বা কাংঙিক্ষত বিষয়ে প্রয়োজনীয় তথ্যসেবা পেয়ে থাকেন। বাংলাদেশ একটি কৃষি নির্ভর দেশ। সনাতন কৃষি থেকে বানিজ্যিক কৃষি ব্যবস্থায় স্থানান্তরের জন্য এদেশের কৃষি ও কৃষকদের উন্নয়ন তথা কৃষি উৎপাদন বৃদ্ধির ক্ষেত্রে আধুনিক প্রযুক্তিগত কৃষি তথ্যসেবা প্রদান অত্যন্ত গুরুত্বপূর্ণ।



বিগত কয়েক বছরে দেশে মোবাইল ফোন গ্রাহকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বাড়তে থাকায় অপার সম্ভাবনাময় এ ক্ষুদ্র যন্ত্রটির সাহায্যে দেশের কৃষিজিবি জনগোষ্ঠির দোরগোড়ায় দ্রুততর ও কার্যকর কৃষি তথ্যসেবা পৌঁছে দেয়া এখন সময়ের দাবী। এরই প্রেক্ষিতে কৃষি মন্ত্রণালয়ের আওতাধীন কৃষি তথ্য সার্ভিস প্রতিষ্ঠা করেছে কৃষি কল সেন্টার।
 
প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত যেকোন অপারেটরের মোবাইল থেকে ১৬১২৩ নম্বরে ফোন করে এই কৃষি কল সেন্টারটি থেকে কৃষি বিষয়ক সমস্যার বিশেষজ্ঞ সমাধান নিতে পারবেন। এই নম্বরটি টোল ফ্রি শর্ট কোড নম্বর হওয়াতে কল করতে কোন খরচ নেই। অর্থাৎ কৃষিজীবি ভাইবোনেরা সম্পূর্ণ বিনামূল্যে কৃষি তথ্য সেবা নিতে পারবেন।
 
আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি এ উদ্যোগের ফলে কৃষিক্ষেত্রে তথ্য পার্থক্য কমে আসার সাথে সাথে কৃষি উন্নয়নে ইতিবাচক পরিবর্তন সাধিত হবে। সামগ্রিকভাবে মানসম্পন্ন কৃষি তথ্যসেবা প্রদান তথা কৃষি সম্প্রসারণ সেবাদান পদ্ধতিকে আধুনিক ও ত্বরান্বিত করার মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ বিনির্মানে কৃষি কল সেন্টার একটি অনন্য ভূমিকা পালন করবে।


Share with :

Facebook Twitter