সিটিজেন চার্টার ধারনাটি সেবা প্রদানকারী এবং সেবা গ্রহীতার মাঝে পারস্পরিক বিশ্বাসকে সংরক্ষিত করে। “অনবরতভাবে জনগনের জন্য সরকারী সেবাসমূহের গুনগত মান উন্নয়ন যাতে এই সকল সেবাসমূহ তাদের প্রয়োজন ও আকাঙ্খা মেটাতে সক্ষম হয়” এই সাধারন লক্ষ্য নিয়ে সিটিজেন চার্টার ধারনাটি সর্বপ্রথম জন মেজরের রক্ষণশীল সরকার ১৯৯১ সালে ইংল্যান্ডে সংযোজন ও বাস-বায়ন করেন।
পরিকল্পনা ও বাস্তবায়নে: মন্ত্রিপরিষদ বিভাগ, এটুআই, বিসিসি, ডিওআইসিটি ও বেসিস